Site icon Bangladesh Result News – All Exam Results in One Place

বিকল্প শিক্ষা ব্যবস্থা: প্রচলিত ধারার বাইরে শিক্ষার নতুন পথ

প্রচলিত শিক্ষা ব্যবস্থা সকলের জন্য উপযোগী নয়। অনেক শিক্ষার্থী বিভিন্ন কারণে প্রচলিত শিক্ষা ব্যবস্থায় মানিয়ে নিতে পারে না। তাদের জন্য বিকল্প শিক্ষা ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিকল্প শিক্ষা ব্যবস্থা কি?

বিকল্প শিক্ষা ব্যবস্থা হলো প্রচলিত শিক্ষা ব্যবস্থার বাইরে শিক্ষা অর্জনের বিভিন্ন পদ্ধতি। এই পদ্ধতিগুলোতে শিক্ষার্থীদের নিজস্ব আগ্রহ, শেখা-শোনার ধরন এবং চাহিদা অনুযায়ী শিক্ষাদানের ব্যবস্থা করা হয়।

বিকল্প শিক্ষা ব্যবস্থার ধরণ:

বিকল্প শিক্ষা ব্যবস্থার সুবিধা:

বিকল্প শিক্ষা ব্যবস্থার অসুবিধা:

বিকল্প শিক্ষা ব্যবস্থা কাদের জন্য উপযোগী?

বাংলাদেশে বিকল্প শিক্ষা ব্যবস্থার বর্তমান অবস্থা:

বাংলাদেশে বিকল্প শিক্ষা ব্যবস্থা এখনও তার প্রাথমিক পর্যায়ে রয়েছে। সরকারিভাবে বিকল্প শিক্ষা ব্যবস্থার বিকাশে তেমন উদ্যোগ নেই। তবে বেসরকারিভাবে কিছু বিকল্প শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

বিকল্প শিক্ষা ব্যবস্থা শিক্ষার ক্ষেত্রে নতুন দিগন্ত খুলে দিয়েছে। প্রচলিত শিক্ষা ব্যবস্থার পাশাপাশি এই বিকল্প ব্যবস্থা শিক্ষার্থীদের তাদের নিজের মেধা ও আগ্রহ অনুযায়ী শিক্ষা গ্রহণের সুযোগ করে দিচ্ছে। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় বিকল্প শিক্ষা পদ্ধতি আরও ব্যাপকভাবে গ্রহণযোগ্য হওয়ার জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগের প্রয়োজন রয়েছে। বিশেষ করে মানসম্পন্ন শিক্ষক ও প্রতিষ্ঠান নিশ্চিতকরণের পাশাপাশি সরকারি স্বীকৃতির মাধ্যমে এই পদ্ধতি আরও গতিশীল করতে হবে। এতে করে শিক্ষার্থীরা তাদের পছন্দের বিষয়ে দক্ষতা অর্জন করে ব্যক্তিগত ও জাতীয় জীবনে সফলতা লাভ করতে পারবে।

Exit mobile version